মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮

রবিবার, ২৫ মার্চ ২০১৮

অজানা কারণে আটকে আছে শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন

এবিসিরিপোর্ট ডেস্ক

ভারতের শান্তিনিকেতনে বাংলাদেশের অর্থায়নে তৈরি ‘বাংলাদেশ ভবন’টি নির্মিত হয়ে গেলেও অজানা কারণে আটকে রয়েছে এর উদ্বোধন। জানা গেছে, ২০১০ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়ে বাংলাদেশ সরকারের উদ্যোগেই ওই ভবন নির্মাণের সিদ্ধান্ত নেয় দু’দেশ।

এর পর, শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দেয়া জমি ও বাংলাদেশ সরকারের ২৫ কোটি টাকা অর্থায়নে নির্মিত হয় ভবনটি। জানা গেছে, রবীন্দ্রনাথ ঠাকুর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো ব্যক্তিত্বদের কর্মকাণ্ড, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, ভারত-বাংলাদেশের সম্পর্কে সাংস্কৃতিক বোঝাপড়া নিয়ে গবেষণাধর্মী কাজ করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এটি। কথা ছিল- বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পরিবর্তী ভারত সফরে ভবনটির উদ্বোধন করবেন।

দু’দেশের প্রাথমিক লক্ষ্যও ছিল, গত ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে বাংলাদেশ ভবনটির উদ্বোধন করার। বাংলাদেশ ভবন পুরোপুরি তৈরি, তা ভারতের প্রধানমন্ত্রীর সচিবালয়ে সম্প্রতি জানিয়ে যান বিশ্বভারতীর অন্তর্র্বতীকালীন উপাচার্য সবুজকলি সেন। কিন্তু সমস্যা হল, দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্যে শেষ সফরে ভারতে এসেছিলেন শেখ হাসিনা। বাংলাদেশ হাইকমিশন বলছে, প্রটোকল মেনে এরপর ঢাকা যাওয়ার কথা নরেন্দ্র মোদীর। সেই সফর না হওয়া পর্যন্ত শেখ হাসিনার পক্ষে ভারতে আসাটা প্রটোকলে আটকায়। আর সম্ভবত একারণেই ভবনটি উদ্বোধনে কোনো উদ্যোগ নেয়া হচ্ছেনা বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে। আনন্দবাজার।