বুধবার, ২০ জুন ২০১৮

শুক্রবার, ৯ মার্চ ২০১৮

শুদ্ধরূপে কুরআন পাঠের গুরুত্ব

এবিসিরিপোর্ট ডেস্ক

পাক কুরআনকে স্পষ্ট ও শুদ্ধ করে পাঠ করার জন্য আল্লাহ পবিত্র কুরআনে নির্দেশ দিয়েছেন। সূরা মুযাম্মিলের ৪ নং আয়াতে আল্লাহ বলেন:‘কুরআন পাঠ কর ধীরে ধীরে ও স্পষ্টরূপে’। এই আয়াতের প্রেক্ষিতে কুরআন শরিফ সহীহ শুদ্ধরূপে পড়া ওয়াজিব।

একজন মুসলমানের সর্বপ্রথম কাজ হলো নামাজ পড়া। নামাজের দ্বারাই ইসলাম ও কুফরের মধ্যে পার্থক্য করা হয়। আর নামাজের একটি ফরজ রোকন হলো কুরআন তিলোওয়াত করা। অতএব, নামাজ সঠিক হওয়ার জন্যও প্রত্যেক মুসলমানের শুদ্ধভাবে কুরআন শিক্ষা করা উচিত। হযরত আনাস (রা) কে রাসূল (স) এর কুরআন পাঠের নিয়ম সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বললেন, নবী (স) শব্দগুলোকে টেনে পড়তেন। উদাহরণ দিতে গিয়ে তিনি ‘বিসিমল্লাহির রাহমানির রহিম’ পড়ে বললেন যে, তিনি আল্লাহ, রহমান, রহিম শব্দকে মদ্দ করে বা টেনে পড়তেন (বুখারী)। হযরত উম্মে সালমান (রা) বলেন, ‘নবী (স) একেকটি শব্দ স্পষ্ট করে পড়তেন।’ (তিরমিজি, নাসায়ী)। মনে রাখতে হবে, কুরআন শিক্ষা করা ফরজ আর তেলওয়াত করা নফল। আরবী অক্ষরকে হরফ বলে। আর প্রতিটি আরবী হরফের নিজস্ব উচ্চারণস্থল আছে যাকে তাজবীদের ভাষায় মাখরাজ বলা হয়, আরবী হরফের উচ্চারণ যদি সঠিক না হয় তবে অর্থ বিপরীত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। উদাহরণ স্বরূপ বলা যায়, সূরা নাসর-এ উল্লেখিত ‘নাসরুল্লাহ’ শব্দটির সোয়াদ হরফটি যদি সিন এর মতো উচ্চারণ করা হয় তবে এর অর্থ ‘আল্লাহর শকুন’ (নাউজুবিল্লাহ)। আর যদি সোয়াদটিকে সঠিকভাবে উচ্চারণ করে সোয়াদের মতো পড়া হয় তবে এর অর্থ হবে ‘আল্লাহর সাহায্য’। অনুরূপভাবে, সূরা কাওসারের ‘ওয়ানহার’ শব্দটির হায়ে হুতি (বড় হা) পরিবর্তন করে হায়ে হাওয়াজ (ছোট হা) দিয়ে পড়লে অর্থ হবে ‘আল্লাহকে ধমকাও’ (নাউজুবিল্লাহ)। কিন্তু সঠিকভাবে হা হরফটি উচ্চারণ করলে অর্থ দাঁড়াবে ‘কুরবানী কর’। এভাবে উচ্চারণজনিত ভুলের কারণে কত বড় গুনাহের কাজ হবে তা ভেবে দেখতে হবে।

রাসূল (স) ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে কেউ যদি আল্লাহর সাথে কথা বলতে চায়, সে যেন বেশি কুরআন তিলওয়াত করে’(মুসলিম)। তাই প্রত্যেক মুসলমানের উচিত শুদ্ধ ও সুন্দরভাবে কুরআন শিক্ষা করা ও নিয়মিত পাঠ করা এবং নিজেদের সন্তানদেরকেও ভালো শিক্ষকের কাছে দিয়ে সহীহ শুদ্ধরূপে কুরআন শিক্ষা দেওয়া। লেখিকা : বেগম ফজিলাতুন্নেসা , প্রথম ও প্রাক্তন সভানেত্রী, জাহিরন নেসা মহিলা দাখিল মাদরাসা, কুতুবখালী, যাত্রাবাড়ী, ঢাকা