মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৮

ট্রাম্প ও আব্বাসের সঙ্গে মধ্যপ্রাচ্য নিয়ে পুতিনের আলোচনা

এবিসিরিপোর্ট ডেস্ক

মস্কো সফররত ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনার শুরুতে সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে কথা বলেছেন। খবর এএফপি’র।

রুদ্ধদ্বার বৈঠক শুরুর আগে পুতিন আব্বাসকে বলেন, মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে ‘আমি আমেরিকান প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছি। আমরা সুস্পষ্টভাবে ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের ব্যাপারে কথা বলেছি।’

ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ট্রাম্প স্বীকৃতি দেয়ায় ফিলিস্তিনি নাগরিক ও তাদের মিত্ররা ক্ষুব্ধ হওয়ায় পুতিনের সমর্থন আদায়ের লক্ষে ফিলিস্তিনি নেতা মস্কো সফর করছেন।

পুতিন বলেন, ‘এ সংঘাত নিরসনের ক্ষেত্রে আমরা যেটা দেখতে চাই সেখান থেকে পরিস্থিতি অনেক দূরে রয়েছে।’ তিনি আরো বলেন, ‘ফিলিস্তিনি জনগণের প্রতি তার সমর্থন সবসময়ই রয়েছে।’ হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্প পুতিনকে বলেছেন যে ‘একটি স্থায়ী শান্তি চুক্তি করার এখনি সময়।’

এদিকে গত বছরের শেষের দিকে ওয়াশিংটনের এমন সিদ্ধান্তের পর থেকেই ট্রাম্পের প্রশাসনের সাথে এ ব্যাপারে কোন ধরণের যোগাযোগ করতে আব্বাস অস্বীকৃতি জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের ফলে বর্তমানে যে ধরণের পরিবেশের সৃষ্টি হয়েছে তাতে আমরা মধ্যস্থতাকারি দেশ হিসেবে যুক্তরাষ্ট্রকে আর কোন ভাবেই মেনে নিতে পারি না।

এমনকি যে কোন আন্তর্জাতিক বৈঠকে আমরা বলতে চাই যে এ সংঘাত নিরসনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র একক মধ্যস্থতাকারি দেশ হতে পারবে না। তবে তারা মধ্যস্থতাকারি দেশের একটি হতে পারে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মস্কো সফরের দুই সপ্তাহ পর পুতিনের সঙ্গে আব্বাসের এ বৈঠক হলো। বাসস।