সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮

শনিবার, ১০ ফেব্রুয়ারী ২০১৮

আড়াইদিন আগেই ঢাকা টেস্টে ২১৫ রানে হারল বাংলাদেশ

এবিসিরিপোর্ট ডেস্ক

মাত্র আড়াই দিনেই ঢাকা টেস্টে ২১৫ রানে হেরে গেল বাংলাদেশ। ৩৩৯ রান তাড়রা করতে  নেমে রঙ্গনা হেরাথ ও আকিলা ধনঞ্জয়ার ঘুর্ণিতে ১২৩ রানে গুটিয়ে গেল বাংলাদেশ। তাই আড়াইদিন স্থায়ী এই ম্যাচে লঙ্কানদের কাছে ২১৫ রানে হার মেনেছে বাংলাদেশ। 

লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৪৯ রানের মধ্যেই দুই ওপেনার তামিম ইকবাল (২) ও ইমরুল কায়েস (১৭) সাজঘরে ফিরে যান। এরপর দুই উইকেটে ৫৭ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ দল। বিরতির পর দ্বিতীয় সেশনের শুরুতেই হোঁচট খায় টাইগাররা। দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুমিনুল হক ফিরে যান হেরাথের বলে। উইকেটের পেছনে দিকবেলার হাতে ধরা পড়ার আগে ৪৭ বল থেকে তিনটি চারের মারে তিনি করেছেন ইনিংস সর্বোচ্চ ৩৩ রান। মুমিনুলকে অনুসরণ করে একে একে লিটন দাস (১২) ও মাহমুদউল্লাহ (৬)।

অবশ্য প্রথম পাঁচ উইকেট হারিয়ে ১০০ রান করেছিল। তবে ১১০ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর বাংলাদেশ দলীয় স্কোরে আর যোগ করেছে মাত্র ১৩ রান। লঙ্কান বোলারদের মধ্যে ধনঞ্জয়া পাঁচটি এবং হেরাথ চারটি উইকেট নেন। এছাড়া একটি উইকেট নিয়েছেন দিলরুয়ান পেরেরা।

প্রথম ইনিংসে ১১২ রানের লিড নিয়ে খেলতে নামা শ্রীলঙ্কা আজ শনিবার দ্বিতীয় ইনিংসে ২২৬ রান করে অলআউট হয়। তাই জয়ের জন্য বাংলাদেশের সামনে ৩৩৯ রানের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। গতকাল ৮ উইকেটে ২০০ রান তুলে দিনশেষ করেছিল লঙ্কানরা। বাকি দুই উইকেট হারিয়ে লঙ্কানরা আজ আরও ২৬ রান যোগ করতে সক্ষম হয়। লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে রোশান সিলভা ৭০ রান নিয়ে অপরাজিত থাকেন। আজ শেষ দুটি উইকেট নেন তাইজুল ইসলাম। বাংলাদেশের বোলারদের মধ্যে তাইজুল ইসলাম চারটি, মুস্তাফিজুর রহমান তিনটি, মেহেদি হাসান মিরাজ দুটি এবং আব্দুর রাজ্জাক একটি করে উইকেট নেন।

এর আগে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে গুটিয়ে যায় ১১০ রানে। প্রথম ইনিংসে ২২২ রান করা শ্রীলঙ্কা তাই লিড পায় ১১২ রানের। সেখান দ্বিতীয় ইনিংস শুরু করে ৮ উইকেটে ২০০ রান নিয়ে দিনশেষ করে শ্রীলঙ্কা। তাই গতকাল দিনশেষে তাদের লিড দাঁড়ায় ৩১২ রানের।