সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮

বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০১৮

রাজ্জাক-তাইজুলের ঘুর্ণিতোপে ২২২ রানে থামল শ্রীলঙ্কা

এবিসিরিপোর্ট ডেস্ক

মিরপুরের স্পিন বান্ধব উইকেটে রাজ্জাক-তাইজুলের ঘুর্নিতে মাত্র ২২২ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। দিনের ৬৬তম ওভার পর্যন্ত খেলতে পেরেছে চান্ডিমালের দল। রাজ্জাক এবং তাইজুল- দু’জনই নিয়েছেন ৪টি করে ৮টি উইকেট। বাকি দুই উইকেট নিয়েছেন পেসার মোস্তাফিজুর রহমান। মেহেদী হাসান মিরাজ ছিলেন উইকেটশূন্য।

লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেন ওপেনার কুশল মেন্ডিস। এছাড়া রোশেন সিলভা ৫৬ রান করে লঙ্কানদের স্কোর ২০০ পার করে দেন।

সিরিজের প্রথম টেস্টের টাইগার একাদশ থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত ও সানজামুল ইসলামের। তাদের পরিবর্তে ঢাকা টেস্টের একাদশে সুযোগ পেয়েছেন সাব্বির রহমান ও অভিজ্ঞ আব্দুর রাজ্জাক।

২০১৪ সালের পর আবারো টেস্ট খেলার সুযোগ পেয়েছেন রাজ্জাক। ২০১৪ সালে ফেব্রুয়ারিতে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেছিলেন এই বাঁ-হাতি স্পিনার। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১২টি টেস্টে ২৩ উইকেট নিয়েছেন রাজ্জাক। সম্প্রতি প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে ৫শ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন রাজ্জাক।

দু’টি পরিবর্তন এনে ঢাকা টেস্টের একাদশ সাজিয়েছে শ্রীলঙ্কাও। লক্ষণ সান্দাকান ও লাহিরু কুমারার পরিবর্তে দলে এসেছেন অফ-স্পিনার আকিলা ধনানঞ্জয়া ও ব্যাটসম্যান দানুস্কার গুনাথিলাকা। এ ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় ধনানঞ্জয়ার।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মোমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, আব্দুর রাজ্জাক, তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), দিমুথ করুনারতেœ, কুশল মেন্ডিস, ধনানঞ্জয়া ডি সিলভা, রোশান সিলভা, নিরোশান ডিকবেলা, দানুস্কা গুনাথিলাকা, দিলরুয়ান পেরেরা, আকিলা ধনানঞ্জয়া, রঙ্গনা হেরাথ ও সুরঙ্গ লাকমাল