সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮

বুধবার, ৭ ফেব্রুয়ারী ২০১৮

রাস্তায় চালকবিহীন গাড়ি চালানোর প্রচেষ্টায় সফলতার পথে ॥ বাস্তবায়নে অর্থের আবেদন (ভিডিও)

এবিসিরিপোর্ট ডেস্ক

রাস্তায় চালক বিহীন গাড়ি চালানোর প্রচেষ্টায় সফলতার পথে একদল প্রকৌশলী। সম্প্রতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার প্রকৌশল পড়ুয়া একদল ছাত্র এ ধরনের একটি মডেল প্রদর্শণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের নজর কেরেছে। এটিকে বাস্তব ভিত্তিক করতে আরও কাজ করে যাচ্ছে ওই দলটি। মডেলটি পরবর্তীতে প্রাইভেট কার, বাস, ট্রাক বা অন্য যে কোনো যানবাহনে ব্যবহার করে চালকবিহীন ভাবে চালানো যাবে। এ প্রকল্পটি বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থ না থাকায় অর্থের যোগানদাতাও খুঁছছে প্রকল্প বাস্তবায়নকারী দলটি। 

জানা যায়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার প্রকৌশল পড়ুয়া একদল ছাত্র দুবাই, আমেরিকার মত বাংলাদেশের রাস্তায়ও চালকবিহীন গাড়ি চলার মত একটি মডেল তৈরি করার চেষ্টা করে যাচ্ছে। তারই অংশ হিসেবে তারা বেছে নিয়েছে ব্যাটারি চালিত একটি রিকশাকে। সেটিকে রিমোট দ্বারা নিয়ন্ত্রণ করে বাংলাদেশি রোড-ট্রাফিক ডাটা সংগ্রহের কাজ করছে।

তাদের তৈরি করা রিকশাটি বর্তমানে গ্লোবাল পজিশনিং সিস্টেম (এচঝ) ব্যবহার করে নিজের অবস্থান যাচাই করতে এবং এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে সক্ষম। তাদের সিস্টেমটি রাস্তায় চলার পাশাপাশি ক্যামেরায় ধরা পরা অবজেক্টসমূহ সনাক্ত করতে পারবে।

 

ছাত্র সাগর জানায়, গত ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ১৬ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তাদের এই প্রজেক্ট সবার সামনে উপস্থাপিত করে। সেময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি স্বয়ং রিকশার যাত্রী হয়ে রিকশায় চরে পরীক্ষা করেন এবং বাহবা দেন।

গবেষক দলটি জানান- তাদের রিকশায় বানানো এই মডেলটি পরবর্তীতে প্রাাইভেট কার, বাস, ট্রাক বা অন্য যেকোনো গাড়িতে ব্যবহার করে তা চালক বিহীন গাড়ি হিসেবে চালানো যাবে। দলটি আরও বলেন তারা অথের্র যোগানদাতা খুঁজছেন, গবেষণা কাজের জন্য প্রয়োজনীয় অথের্র যোগান হলেই কেবল তারা তাদের পরবর্তী পদক্ষেপ গুলোতে অগ্রসর হতে পারবেন।