শনিবার, ১৮ নভেম্বর ২০১৭

শনিবার, ৫ নভেম্বর ২০১৬

জাতীয় সমবায় দিবস আজ

এবিসিরিপোর্ট ডেস্ক

‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার দেশব্যাপী উদযাপন করা হচ্ছে ৪৫তম জাতীয় সমবায় দিবস। দেশব্যাপী দিবসটি উদযাপনের জন্য সমবায় অধিদফতরের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল সাড়ে আটটায় মত্স্য ভবন এলাকা থেকে ওসমানী স্মৃতি মিলনায়তন পর্যন্ত সমবায় র্যা লির আয়োজন করা হয়। সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উলপক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার দেশব্যাপী উদযাপন করা হচ্ছে ৪৫তম জাতীয় সমবায় দিবস। দেশব্যাপী দিবসটি উদযাপনের জন্য সমবায় অধিদফতরের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল সাড়ে আটটায় মত্স্য ভবন এলাকা থেকে ওসমানী স্মৃতি মিলনায়তন পর্যন্ত সমবায় র্যা লির আয়োজন করা হয়। সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উলপক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, জাতীয় উন্নয়ন ও অগ্রগতি অর্জনে সমবায় একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। একক প্রচেষ্টায় যা করা অসম্ভব, সমবায় পদ্ধতিতে তা সহজেই করা সম্ভব। তিনি আশা প্রকাশ করেন, আন্তর্জাতিকভাবে স্বীকৃত টেকসই উন্নয়নের এ কৌশল বর্তমান সরকারের রূপকল্প-২০২১ এবং ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের অন্যতম হাতিয়ার হিসেবে সফলভাবে ব্যবহৃত হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, সমবায় সমিতি গঠনের মাধ্যমে নতুন উদ্যোক্তারা টেকসই উন্নয়ন নিশ্চিত করে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ভূমিকা রাখবে।