বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

আইন আদালত

সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে শিল্প-কারখানার অনুমোদনে নিষেধাজ্ঞা

সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে শিল্প-কারখানার অনুমোদনে নিষেধাজ্ঞা

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের আশপাশে ১০ কিলোমিটারের মধ্যে নতুন শিল্প-কারখানার অনুমোদন দেয়ার উপর বৃহস্পতিবার নিষেধাজ্ঞা দিয়ে আদেশ দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারিসহ আদেশ দেয়। একই সঙ্গে ওই ১০ কিলোমিটারের মধ্যে বর্তমানে কতগুলো শিল্প-কারখানা রয়েছে তার তালিকা ছয় মাসের মধ্যে দাখিলে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছে আদালত। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ মোহাম্মদ জাকির হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

সাত খুন মামলা: নূর-তারেকসহ ১৫ জনের ফাঁসি বহাল

সাত খুন মামলা: নূর-তারেকসহ ১৫ জনের ফাঁসি বহাল

আলোচিত নারায়ণগঞ্জের সাত খুন মামলায় অন্যতম অভিযুক্ত লে.কর্নেল (অব) তারেক সাঈদ, কাউন্সিলর নূর হোসেনসহ পনেরো জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট। একইসঙ্গে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এগারো আসামির সাজা কমিয়ে দেওয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। আদালত বলেছে, “নূর হোসেন হলো এই চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ‘মাস্টারমাইন্ড’। সঙ্গে ছিলেন তারেক সাঈদ, আরিফ হোসেন ও মাসুদ রানা। তারা অর্থের বিনিময়েই এই হত্যাকাণ্ড ঘটিয়েছেন। দণ্ডিতরা যে ধরনের অপরাধ করেছেন তারপরও যদি তাদের উপযুক্ত সাজা না দেওয়া হয় তাহলে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থাহীনতা তৈরি হবে।” বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার জনাকীর্ণ আদালতে এই রায় ঘোষণা করেন। 

৪৮ ঘণ্টার মধ্যে হজ যাত্রী পাঠানোর জন্য ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ

৪৮ ঘণ্টার মধ্যে হজ যাত্রী পাঠানোর জন্য ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ

বিদ্যমান জটিলতা নিরসন করে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হজ যাত্রীদেরকে হজে পাঠানোর জন্য সরকারকে নির্দেশ নিয়েছে হাইকোর্ট। আদালত বলেছে, বাংলাদেশ সরকারকে এই জটিলতা নিরসনে সৌদি সরকার ও দূতাবাসের সঙ্গে আলোচনার ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। যাতে হজ যাত্রীরা সময় মতো হজে যেতে পারেন। এছাড়া চলমান ফ্লাইট সিডিউল থেকেও যদি কোনো হাজি বাদ পড়েন তাহলে বিমান ভাড়া করে যথাসময়ে হজে পাঠানোর সময় সরকারেকে নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি সৈয়দ মো. দস্তুগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের ডিভিশন বেঞ্চ আজ রবিবার এই আদেশ দেন। 

প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলার রায় ২০ আগস্ট

প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলার রায় ২০ আগস্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায় আগামী ২০ আগস্ট ঘোষণা করা হবে। বৃহস্পতিবার ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এ দিন ধার্য করেন।

২০০০ সালের ২২ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়া শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠ প্রাঙ্গণে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্যান্ডেলের নিচে মাটিতে ৭৬ কেজি ওজনের একটি শক্তিশালী বোমা পুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয়েছিল।

মামলায় ৮৩ জনের মধ্যে ৬৮ জনের সাক্ষ্যগ্রহণ এবং রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করা হল।

সাত খুনের ঘটনায় নাটের গুরু নূর হোসেন : ডেথ রেফারেন্সের সমাপনী বক্তব্যে অ্যাটর্নি জেনারেল

সাত খুনের ঘটনায় নাটের গুরু নূর হোসেন : ডেথ রেফারেন্সের সমাপনী বক্তব্যে অ্যাটর্নি জেনারেল

তারেক সাঈদ, নূর হোসেনসহ সাত খুন মামলার সকল আসামিকে বিচারিক আদালতের দেয়া দণ্ড বহালের আর্জি জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম। শুনানিতে তিনি বলেছেন, এই খুনের ঘটনার পরপরই বিষয়টি জুডিসিয়াল নোটিশে নেয় হাইকোর্ট। এরপরই শুরু হয় তদন্ত ও বিচার। এই ঘটনায় দোষীদের প্রকৃত সাজা না হলে হাইকোর্ট যে আদেশ দিয়েছিল তা বিফলে যাবে। সাত খুন মামলার ডেথ রেফারেন্স ও আপিলের সমাপনী শুনানিতে অ্যাটর্নি জেনারেল হাইকোর্টে এসব কথা বলেন। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ গতকাল রবিবার এ শুনানি গ্রহণ করে। অ্যাটর্নি জেনারেলের শুনানির মধ্য দিয়ে এ মামলায় রাষ্ট্রপক্ষের বক্তব্য উপস্থাপন শেষ হয়।

ডেসটিনির জব্দকৃত ব্যাংক অ্যাকাউন্টের হিসাব দাখিলে দুদককে আপিল বিভাগের নির্দেশ

ডেসটিনির জব্দকৃত ব্যাংক অ্যাকাউন্টের হিসাব দাখিলে দুদককে আপিল বিভাগের নির্দেশ

জব্দকৃত ব্যাংক অ্যাকাউন্টে ডেসটিনির কি পরিমাণ অর্থ রয়েছে তার হিসাব আদালতে দাখিল করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী ৩০ জুলাইয়ের মধ্যে এই হিসাব আদালতে দাখিল করতে বলা হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ রবিবার এই আদেশ দেন। 

এর আগে ব্যাংক অ্যাকাউন্টে কি পরিমাণ অর্থ রয়েছে তার হিসাব দাখিল করতে ডেসটিনির আইনজীবীকে নির্দেশ দিয়েছিলো আপিল বিভাগ। কিন্তু রবিবার ডেসটিনির কৌসুলি ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ বলেন, জব্দ থাকায় ব্যাংক অ্যাকাউন্টের হিসাব বিবরণী আমাদের কাছে দেয়নি ব্যাংক কর্তৃপক্ষ। এরপরই আদালত দুদক কৌসুলি খুরশীদ আলমকে ব্যাংক অ্যাকাউন্টের হিসাব  দাখিলের নির্দেশ দেয়।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল : বিচারপতি অপসারণ করবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল : বিচারপতি অপসারণ করবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল

উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সুপ্রিম কোর্টের হাতেই ন্যস্ত রইলো। উচ্চ আদালতের বিচারপতি অপসারণে ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে সংবিধানের আনীত ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্ট যে রায় দিয়েছিল, তা বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ ঐক্যমতের ভিত্তিতে সরকারের আপিল খারিজ করে দেয়। আপিল বিভাগ বলেছে, হাইকোর্ট রায়ের যে পর্যবেক্ষণ দিয়েছিল, সেই পর্যবেক্ষণ প্রত্যাহার সাপেক্ষে এই আপিল খারিজ করা হলো। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় আদালতে এই রায় ঘোষণা করা হয়। রায়ের ফলে উচ্চ আদালতের বিচারপতি অপসারণে ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ন্যস্ত রইলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

মানবতাবিরোধী অপরাধের সাক্ষ্য মুছে ফেলার চেষ্টায় লিপ্ত ছিল যুদ্ধাপরাধীরা- আইসিসির প্রেসিডেন্টকে প্রধান বিচারপতি

মানবতাবিরোধী অপরাধের সাক্ষ্য মুছে ফেলার চেষ্টায় লিপ্ত ছিল যুদ্ধাপরাধীরা- আইসিসির প্রেসিডেন্টকে প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ১৯৭১ সালের দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে আমাদের ৩০ লাখ লোক শহীদ হয়েছে। এখনও অনেক লোক পঙ্গুত্ব নিয়ে বেঁচে আছেন। সম্ভবত, একাত্তরের এ বর্বরতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির নাত্সী বাহিনীর সহিংসতাকেও হার মানিয়েছে। তিনি বলেন, দুর্ভাগ্যের বিষয় হলো, স্বাধীনতার পর থেকেই যুদ্ধাপরাধীরা মানবতাবিরোধী অপরাধের সকল প্রকারের সাক্ষ্য এবং ইতিহাস মুছে ফেলার প্রচেষ্টায় লিপ্ত ছিল। তত্কালীন পত্র-পত্রিকায় প্রকাশিত খবর এবং কিছু যুগান্তকারী বই মানবতাবিরোধী অপরাধের বিচারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সম্প্রতি নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রেসিডেন্ট সিলভিয়া ফার্নান্দেজ দ্যা গুরমেন্দির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে প্রধান বিচারপতি এসব কথা বলেন।