বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

সিটি রিপোর্ট

রোহিঙ্গাদের রক্ষায় ওআইসি সদস্যদের হস্তক্ষেপ কামনা রাষ্ট্রপতির

রোহিঙ্গাদের রক্ষায় ওআইসি সদস্যদের হস্তক্ষেপ কামনা রাষ্ট্রপতির

মিয়ানমারের জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করতে ওআইসি’র সদস্যদের হস্তক্ষেপ কামনা করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, নিজ দেশে রোহিঙ্গাদের ওপর বারবার অত্যাচারের ফলে তাদের অস্তিত্ব যেমন হুমকির মুখে পড়ছে এবং তেমনি বাংলাদেশকে বিপুল সংখ্যক অসহায় রোহিঙ্গার বোঝা বহনের মতো মারাত্মক সংকটের সম্মুখীন হতে হচ্ছে।

কাজাখস্তানের রাজধানীতে রবিবার প্যালেস অব ইন্ডিপেন্ডেন্স অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)’র প্রথম ‘বিজ্ঞান ও প্রযুক্তি সম্মেলন’-এ ভাষণ দানকালে তিনি একথা বলেন। রাষ্ট্রপতি বলেন, ‘মানবিক বিবেচনায় বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে।’

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের ওপর চাপ দিচ্ছি : প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের ওপর চাপ দিচ্ছি : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, জাতিগত সহিংসতার জেরে নির্যাতনের মুখে মিয়ানমারের রাখাইন থেকে যেসব রোহিঙ্গা বাংলাদেশে এসেছেন মানবিক দিক বিবেচনা করে তাদেরকে আশ্রয় দেয়া হয়েছে। আর এসব রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের ওপর চাপ দিচ্ছি।

বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভার সূচনা বক্তৃতায় তিনি আরো বলেন, ‘একটি দেশের নাগরিক কেন শরণার্থী হয়ে আরেক দেশে এসে আশ্রয় নেবে? এটা ওই দেশের জন্য সম্মানজনক নয়। বিষয়টি মিয়ানমারকে উপলব্ধি করতে হবে। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তিনি মিয়ানমারের প্রতি আহ্বান জানান।’ 

প্রধানমন্ত্রীর লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ তিন ভাষায় হচ্ছে

প্রধানমন্ত্রীর লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ তিন ভাষায় হচ্ছে

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার লেখা ‘শেখ মুজিব আমার পিতা’ বইটি একইসঙ্গে তিনটি ভাষায় প্রকাশিত হচ্ছে।

ইংরেজি, হিন্দি ও জার্মান এই তিন ভাষায় বইটি প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে বলে বইটির প্রকাশক ও আগামী প্রকাশনের স্বত্তাধিকারী ওসমান গণি জানান। তিনি জানান, বইটির ইংরেজি সংস্করণ আগামী প্রকাশনী প্রকাশ করবে। হিন্দি সংস্করণ কলকাতার একটি প্রকাশনা সংস্থা এবং জার্মানের একটি প্রকাশনা সংস্থা জার্মানি ভাষায় বইটি প্রকাশ করবে। তিনি জানান, ইংরেজি সংস্করণ আগামী বইমেলায় প্রকাশ করা হবে। ইংরেজি অনুবাদের কাজ চলছে বলে তিনি জানান। হিন্দি ও জার্মান ভাষায় অনুবাদ কাজের প্রক্রিয়াও শুরু হয়েছে। 

জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতির ঈদের নামাজ আদায়

জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতির ঈদের নামাজ আদায়

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শনিবার সকালে রাজধানীতে জাতীয় ঈদগাহ ময়দানে সমাজের সর্বস্তরের কয়েকশ’ মুসুল্লির সঙ্গে ঈদের নামাজ আদায় করেছেন। সকাল আটটায় অনুষ্ঠিত এই ঈদ জামাতে মন্ত্রিপরিষদ সদস্যবর্গ, সুপ্রিম কোর্টের বিচারকগণ, সংসদ সদস্যবর্গ, সিনিয়র রাজনীতিবিদ, উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ নামাজ আদায় করেন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান এই ঈদ জামাতের ইমামতি করেন। নামাজ শেষে বাংলাদেশের শান্তি ও সমৃদ্ধি কামনার পাশাপাশি মুসলিম উম্মাহ্র কল্যাণ চেয়ে বিশেষ মোনাজাত করা হয়।

সরকার সকল শিল্প প্রতিষ্ঠানকে কেন্দ্রীয় কল্যাণ তহবিলের আওতায় নিয়ে আসবে : প্রধানমন্ত্রী

সরকার সকল শিল্প প্রতিষ্ঠানকে কেন্দ্রীয় কল্যাণ তহবিলের আওতায় নিয়ে আসবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কর্মক্ষেত্রে নিহত এবং আহত শ্রমিক পরিবারের সদস্যদের সহযোগিতার জন্য সকল প্রস্তুতকারক এবং রপ্তানিকারক শিল্প প্রতিষ্ঠানকে শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রণালয়ের কেন্দ্রীয় কল্যাণ তহবিলের আওতায় আনা হবে।

শেখ হাসিনা বলেন, ‘আমরা ইতোমধ্যেই সকল গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠানকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কেন্দ্রীয় তহবিলের আওতায় আনার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।’

প্রধানমন্ত্রী আজ তাঁর কার্যালয়ে কর্মক্ষেত্রে নিহত ও পঙ্গু শ্রমিকদের পরিবারের সদসদ্যদের মাঝে তৈরি পোশাক শিল্পের তহবিল থেকে ক্ষতিপূরণের চেক প্রদান কালে একথা বলেন।