বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

শিক্ষা

জাবি প্রেস ক্লাবে ভিসির হস্তক্ষেপ, ৪৮ ঘন্টার আল্টিমেটাম

জাবি প্রেস ক্লাবে ভিসির হস্তক্ষেপ, ৪৮ ঘন্টার আল্টিমেটাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের মধ্যে বিভক্তিতে মেতে উঠেছেন ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম। কোনো ধরনের নির্বাচন ছাড়াই পছন্দের ব্যক্তিকে সভাপতি পদে নিয়ে আসতে চান তিনি। এমন নগ্ন হস্তক্ষেপের কারণে সংগঠনের উপদেষ্টা পদ থেকে পদত্যাগ করেছেন জার্নালিজ এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শেখ আদনান ফাহাদ। ভিসির এমন সংবিধানবিরোধী কর্মকাণ্ডে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাবি প্রেস ক্লাবের একাংশের নেতাকর্মীরা ও বিভিন্ন বিশ^বিদ্যালয়ের সাংবাদিক সংগঠন। অপর দিকে ভিসিকে এই অবৈধ কমিটি বাতিলে দাবিতে ৪৮ ঘন্টার আল্টিমেটালয় দিয়ে স্বারকলিপি দিয়েছে সাংবাদিকবৃন্দ।

জাবির বাসে ঝুঁকি নিয়ে চলছে শিক্ষার্থীরা

জাবির বাসে ঝুঁকি নিয়ে চলছে শিক্ষার্থীরা

‘গাড়ি চলে না চলেনা চলেনারে গাড়ি চলে না’ আব্দুল করিমের এ গান যেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) পরিবহনের প্রতিধ্বনি। কারন লক্কড়ঝক্কড় বাসেই চলছে এ বিদ্যাপিঠের পরিবহন সেবা। যার ফলে রাস্তায় চলার সময় যখন তখন তা বিকল হয়ে থেমে যায় মাঝ পথে। এতে প্রতিনিয়ত চরম ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে শিক্ষক-শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও সে অনুপাতে বাড়েনি পরিবহন। পাশাপশি পরিবহন মেরামতের নামে অর্থ লুটপাট করে নিম্নমানের যন্ত্রপাতি কিনে বাড়তি দামে বিল-ভাউচার তৈরি করায় কয়েকদিন পর আবার নষ্ট হয়ে যাচ্ছে যানবাহন গুলো। এর জন্য কর্তৃপক্ষের উদাসিনতাকেই দায়ি করছে শিক্ষক-শিক্ষার্থীরা।

জাবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে বিতর্কিতদের স্থান

জাবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে বিতর্কিতদের স্থান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের ২১৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। ২৭ ডিসেম্বর ২০১৬ সালে জুয়েল রানাকে সভাপতি ও আবু সুফিয়ান চঞ্চলকে সাধারণ সম্পাদক করে ১ বছরে জন্য আংশিক কমিটি করা হয়েছিল। দীর্ঘ চার মাস পর এ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো। দীর্ঘ সময় পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলেও এ কমিটিতে স্থান পেয়েছেন ভর্তি জালিয়াতি, নারী নিপীড়ন, শিক্ষক লাঞ্ছনা, ছিনতাই, নিজ দলের কর্মীকে মারধর, সাধারণ শিক্ষার্থী মারধর, বাকি খেয়ে টাকা না দেওয়া, দোকানিকে মারধর, জমি দখলের অভিযোগে অভিযুক্ত এবং বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ থেকে বহিষ্কৃতরাও শুক্রবার রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটি ঘোষণা করা হয়।